২১ সপ্তাহে বাচ্চার নড়াচড়া কেমন হয়

বর্তমানে গর্ভকালীন সময়টা একজন মায়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। বিশেষ করে যখন গর্ভাবস্থার অর্ধেকটা সময় পেরিয়ে যাই অর্থাৎ গর্ভস্থ বাচ্চার নড়াচড়া যেদিন একজন মা টের পান, সেদিনের আনন্দের কোন তুলনাই হয় না। সাধারনত গর্ভাবস্থার ২১ সপ্তাহের দিকে একজন পা তার গর্ভস্থ সন্তানের নড়াচড়া টের পায়। তাই আজকের আর্টিকেলে ২১ সপ্তাহে বাচ্চার নড়াচড়া কেমন হয় এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
২১ সপ্তাহে বাচ্চার নড়াচড়া কেমন হয়

মূলত চিকিৎসকেরা ২১ সপ্তাহে বাচ্চার নড়াচড়া বাচ্চার সুস্থতার একটি বড় লক্ষণ হিসেবে বিবেচনা করেন। প্রিয় পাঠক আপনি ২১ সপ্তাহে বাচ্চার নড়াচড়া কেমন হয়? সেই সম্পর্কে জানতে আগ্রহী? আপনি কি প্রেগনেন্সি নিয়ে বিস্তারিত তথ্য জানতে চাচ্ছেন? এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে হলে আপনাকে আমাদের সাথে শেষ পর্যন্ত থাকতে হবে।

ভূমিকা

গর্ভকালীন সময়ের সবচেয়ে আনন্দময় মুহূর্ত হচ্ছে গর্ভস্থ শিশুর নড়াচড়া করা। এই মুহূর্তের জন্য প্রতিটা গর্ভবতী মহিলাই অপেক্ষা করে থাকেন। যারা প্রথমবারের মতো গর্ভধারণ করেছেন তারা হয়তো গর্ভস্থ বাচ্চার নড়াচড়া সম্পর্কে তেমন জানেন না। আবার অনেকেই বাচ্চার নড়াচড়া  ২১ সপ্তাহে বা ৫ মাসের গর্ভস্থ বাচ্চার নড়াচড়া সম্পর্কে জানতে চাই।

মূলত তাদের কথা চিন্তা করে আজকের পোস্টে ২১ সপ্তাহে বাচ্চার নড়াচড়া কেমন হয়? এর পাশাপাশি  পেটে বাচ্চা নড়াচড়া না করলে করনীয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি এই বিষয়ে জেনে আপনারা উপকৃত হবেন। তাহলে চলুন, আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় শুরু করা যাক। প্রথমেই ২১ সপ্তাহে বাচ্চার নড়াচড়া কেমন হয়? তা জেনে নিব।

২১ সপ্তাহে বাচ্চার নড়াচড়া কেমন হয়

সাধারনত গর্ভাবস্থায় ২১ সপ্তাহের সময়, সন্তানের শারীরিক গঠন আগের তুলনায় আরও উন্নত হয়ে যায়, গর্ভের সন্তান আরও বেশি বেশি নড়াচড়া করতে পারে। এর পাশাপাশি মাঝে মাঝে তাদের নিজের হাত-পা মুখে নিতে পারে। আবার এই সময়ে বাচ্চা ঘুমানো থেকে শুরু করে জেগে ওঠা এমনকি হিকাপ করাও শুরু করতে পারে। তাই এ সময়ে মা মৃদু নড়াচড়া বুঝতে পারে।

তবে, মনে রাখাতা জরুরি যে প্রতিটি সময়টা ভিন্ন হতে পারে যেমন কিছু কিছু মা তাদের গর্ভস্থ শিশুর নড়াচড়া সময়ের আগে বা পরে অনুভব করতে পারে। যদি আপনি নির্দিষ্ট সময়ের মধ্যে বাচ্চার নড়াচড়া নিশ্চিত অনুভব না করে থাকেন, তাহলে অবশ্যই একজন নিবন্ধিত ডাক্তারের চিকিৎসকের সাথে এ বিষয়টি পরামর্শ করা উচিত।

কেননা এ অবস্থায় যদি আপনি অবহেলা করেন, তাহলে এটা আপনার এবং গর্ভে থাকা বাচ্চা উভয়েরই ক্ষতির কারণ হবে দাঁড়াতে পারে। আশা করি ২১ সপ্তাহে বাচ্চার নড়াচড়া কেমন হয় সেই সম্পর্কে বিস্তারিত তথ্য বুঝতে পেরেছেন। এবার আসুন গর্ভের শিশু নড়াচড়া বোঝার উপায় জেনে নেই।

গর্ভের বাচ্চার নড়াচড়া বোঝার উপায়

প্রাই বেশিরভাগ গর্ভবতী মহিলাই জানতে চাই যে গর্ভের বাচ্চা নড়াচড়া করছে কিনা কিভাবে বুঝব। গর্ভের বাচ্চা নড়াচড়া বোঝার উপায় হচ্ছে সাধারনত গর্ভকালীন সময় গর্ভের বাচ্চা নড়াচড়া করতে শুরু করলে মায়ের পেটের ভেতরে মৃদু ঝাঁকুনির মতো অনুভূত হয়ে থাকে। আবার কিছু কিছু সময়ে দেখা যায় গর্ভের বাচ্চা পেটের ভেতরে অনেক আলতোভাবে ঘুরছে বলে মনে হয়ে থাকে।

গর্ভাবস্থার সময় কাল বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে গর্ভের বাচ্চাও স্বাভাবিকভাবে নড়াচড়া করতে থাকে। তখন পেটের ভেতরে কিক মারা কিংবা কিছুটা ঝাঁকুনির মতো অনুভূত হতে পারে। পুরো গর্ভকালীন সময়ে গর্ভস্থ বাচ্চার নড়াচড়ার মাত্রা এবং এর পাশাপাশি নড়াচড়ার ধরনে যে তারতম্য দেখা যায়, সেটিকে সাধারনত বাচ্চার স্নায়ুতন্ত্র অ ব্রেইনের স্বাভাবিক বিকাশের প্রতিফলন বলে ধরে নেয়া হয়।

গর্ভাবস্থায় বাচ্চার নড়াচড়া খেয়াল করা কেন জরুরি?

এ পর্যায়ে আমরা জেনে নেব গর্ভকালীন সময়ে বাচ্চার নড়াচড়া খেয়াল করাটা জরুরী কেন। আপনার গর্ভের শিশু যদি কোন কারণবশত অসুস্থ হয়ে যায় তাহলে তার নড়াচড়া স্বাভাবিকের তুলনাই কমে যায়। আবার গর্ভের শিশুর নড়াচড়ার ধরন পরিবর্তন হয়ে আসতে পারে। এ ধরনের পরিবর্তন গর্ভের বাচ্চার দেহে নানান ধরনের সমস্যার লক্ষণ দেখা দিতে পারে।

এমনকি ইনফেকশনও দেখা দিতে পারে। তাই আপনি যত দ্রুত এসব পরিবর্তন খেয়াল করতে পারবেন ততই আপনার জন্য ভালো হবে। এতে গর্ভবতী মা ও শিশু উভয়কেই সঠিক চিকিৎসা দেওয়া সম্ভব হবে। যার ফলে গর্ভের শিশু স্বাস্থ্যঝুঁকি অনেকটাই কমিয়ে আনা যাবে।

গর্ভবতী মায়ের গর্ভের সন্তানের নড়াচড়ায় যদি তিন ধরনের পরিবর্তন দেখা দেয় তাহলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। যেমন-
  • নড়াচড়া স্বাভাবিক এর চেয়ে কমে গেলে
  • নড়াচড়া একেবারেই অনুভূত না করলে
  • নড়াচড়ার গতানুগতিক ধরনে কোনো পরিবর্তন দেখা দিলে
উপরোক্ত এই ৩ ধরনের পরিবর্তনে জরুরিভাবে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে গর্ভের বাচ্চার   হৃৎস্পন্দন ও নড়াচড়া পরীক্ষা করা প্রয়োজন হতে পারে। তা নাহলে গর্ভের বাচ্চার জীবন বিপাকে পড়ার সম্ভাবনা থাকে। যদি কখনও গভীর রাতে এ ধরনের সমস্যা খেয়াল করেন, তাহলে সকাল হওয়া পর্যন্ত অপেক্ষা না করে নিকটস্থ হাসপাতালে নিতে হবে।

গর্ভের বাচ্চার নড়াচড়া কমে যাওয়ার কারণ

একজন গর্ভবতী মায়ের বাচ্চার নড়াচড়া কমে যাওয়ার কারণ জেনে রাখা খুবই জরুরি। আপনি যদি পেটের বাচ্চা  নড়ানড়া কেন কম করছে এই বিষয়ে না জানেন তাহলে আপনার মাথায় অনেক চিন্তা ঘুরপাক খেতে পারে। আরগর্ভকালীন সময়ে আপনি যত চিন্তা করবেন সেই চিন্তা আপনাকে তত সমস্যা দিকে ঠেলে দিতে পারে। তাই গর্ভকালীন সময়ে আপনাকে সব সময় চেষ্টা করতে হবে চিন্তা মুক্ত থাকা। 

বাচ্চার নড়াচড়া কমে যাওয়ার পেছনে বেশ কয়েকটা কারন রয়েছে, তার মধ্যে অন্যতম কারণ হচ্ছে বাচ্চার ঘুমের জন্য। কারন একটা বাচ্চা দিনে ২ থেকে ৩ ঘন্টার মতো ঘুমিয়ে থাকে যার ফলে এ সময়ে বাচ্চার নড়াচড়া কম হতে পারে। এছাড়াও আরেকটি বিশেষ কারন হল গর্ভবতী মায়ের খাদ্য অভ্যাসের জন্যেও বাচ্চার নড়াচড়া কম হতে পারে।

এর কারন একজন গর্ভবতী মা  যখন ভালোমতো পুষ্টিকর খাবার খায় না তখন গর্ভস্থ বাচ্চাও পুষ্টীহীনতাই ভোগে। তাই গর্ভবতী মায়ের গর্ভকালীন সময়ে সচেতন থাকতে হবে যেন খাবারগুলো পুষ্টি ও ভিটামিনসমৃদ্ধ হয়। আবার অনেক চিকিৎসক মনে করেন কিছু বাচ্চাদের কম নড়াচড়ার ক্ষমতা থাকে, যার ফলে গর্ভস্থ বাচ্চা নড়াচড়া কম করে।

এছাড়াও তাদের মধ্যে নড়াচড়া করার প্রবণতা খুবই কম থাকে। আবার কিছু কিছু বাচ্চার ভিন্ন ধরনের শারীরিক সমস্যা থাকতে পারে যেমন  নিউমোনিয়া ,অ্যাস্থমা ইত্যাদি। আশা করি গর্ভস্থ বাচ্চার নড়াচড়া কমে যাওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তবে গর্ভস্থ বাচ্চা যদি নড়াচড়ার প্রবণতা একেবারেই কম দেখা যায় তাহলে অবশ্যই একজন নিবন্ধিত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

গর্ভাবস্থায় বাচ্চার নড়াচড়া বেড়ে গেলে করণীয়

গর্ভের বাচ্চার নড়াচড়া বেড়ে গেছে বলে মনে হলে সেটি চিন্তার কোন কারন নাই। কিন্তু বাচ্চার নড়াচড়ার স্বাভাবিক এর তুলনায় পরিবর্তন দেখা দিলে সেটা আবার শঙ্কার কারণ হয়ে দাড়াতে পারে। তাই বাচ্চা দিনে ঠিক কতবার নড়াচড়া করছে সেটি খেয়াল করার চেয়ে উত্তম প্রতিদিনের নড়াচড়ার ধরন ভালোভাবে বুঝতে পারা।

এতে গর্ভের বাচ্চার স্বাভাবিক নড়াচড়ার ধরনটা মোটামুটি নিশ্চিত ধারণা পাওয়া যাবে। যার ফলে স্বাভাবিক ধরনে পরিবর্তনে সেটি খেয়াল করা সহজ হয়ে যাবে। বাচ্চার নড়াচড়ার ধরনে যেকোনো পরিবর্তন বা নড়াচড়া স্বাভাবিক এর তুলনায় খুব বেশি হলে অবশ্যই নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্র যেমন: সদর হাসপাতাল, স্যাটেলাইট ক্লিনিক এবং কমিউনিটি ক্লিনিক এর প্রশিক্ষিত ডাক্তারের মাধ্যমে পরিক্ষা-নিরীক্ষা করতে হবে।

বাচ্চার নড়াচড়া সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্ন: গর্ভাবস্থায় বাচ্চা পেটের কোন পাশে থাকে?
উত্তর: গর্ভের শিশু ধীরে ধীরে বড় হওয়ার সাথে সাথে নড়াচড়াও করতে থাকে। সাধারণত গর্ভাবস্থার শেষ পর্যায়ে যাওয়ার আগ পর্যন্ত গর্ভে বাচ্চার ঘোরাঘুরি চলতে থাকে। তাই বাচ্চা পুর গর্ভকালীন সময়ে পেটের ভেতরে যেকোনো পাশে থাকতে পারে।

প্রশ্ন: গর্ভের বাচ্চার দিনে কতবার নড়াচড়া করাটা স্বাভাবিক?
উত্তর: গর্ভাবস্থায় প্রতিটি শিশু একে অপরের থেকে ভিন্ন আচরণ করে। গর্ভের শিশু দিনে বা রাতে একটি নির্দিষ্ট সংখ্যকভাবে নড়াচড়া করবে বিষয়টি কিন্তু এমন নয়। তাই গর্বের সন্তান দিনে ঠিক কতবার নড়াচড়া করছে সেটার হিসাব রাখার খুব একটা জরুরি নয়।

প্রশ্ন: গর্ভাবস্থায় কত মাসে গর্ভের শিশুর নড়াচড়া বুঝা যায়?
উত্তর: মুলত বেশিরভাগ ক্ষেত্রে গর্ভধারণের ঠিক ১৬ সপ্তাহ থেকে ২৪ সপ্তাহ বা ৪ থেকে ৫ মাসের মধ্যে প্রথমবারের মতো শিশুর নড়াচড়া অনুভব করে থাকেন। আবার কেউ যদি প্রথমবারের মতো গর্ভধারণ করেন তাহলে বেশিরভাগ ক্ষেত্রে ২০ সপ্তাহ অতিক্রম করার পরেও শিশুর নড়াচড়া অনুভব না-ও করতে পারেন।

লেখকের শেষকথা

পরিশেষে বলব, গর্ভকালীন সময়টা একজন মায়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়কাল। তাই এই সময়ে আপনি যত বেশি সচেতন থাকতে পারবেন তত বেশি আপনার এবং গর্ভস্থ শিশুর জন্য মঙ্গলজনক হবে। যদি গর্ভস্থ শিশুর অস্বাভাবিক নড়াচড়া খেয়াল বা টের পান তাহলে অবশ্যই যত দ্রুত সম্ভব আপনার চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

প্রিয় বন্ধুরা, আমরা ইতিমধ্যে ২১ সপ্তাহে বাচ্চার নড়াচড়া কেমন হয় এবং গর্ভের বাচ্চার নড়াচড়া সম্পর্কে আরও জরুরি ও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করি, এসকল বিষয়ে বেশ ভালো ধারণা পেয়েছেন।

২১ সপ্তাহে বাচ্চার নড়াচড়া সম্পর্কিত আজকের পোষ্টটি আপনার ভালো লেগে থাকলে অবশ্যই প্রিয় জনদের শেয়ার করবেন। স্বাস্থ্য ও বিভিন্ন মেডিসিন সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ পোষ্টসমূহ পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ভালো থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url