গ্যাসটোনা কি কাজ করে - গ্যাসটোনা কিসের ঔষধ

প্রিয় পাঠক আসসালামু আলাইকুম। আশা করি, আপনারা সবাই ভালো আছেন। আজকে আর্টিকেলে আমরা যেই টপিকে আলোচনা করব সেটি হচ্ছে গ্যাসটোনা কি কাজ করে ও গ্যাসটোনা কিসের ওষুধ। আমাদের মধ্যে যাদের পেটের সমস্যা অর্থাৎ পেটে জ্বালাপোড়া কিংবা অপ্রষ্টপ্রদাহ সামগ্রিক সমস্যা রয়েছে সেসব সমস্যা নিরাময়ের জন্য গ্যাসটোনা ওষুধ ব্যবহার হয়ে থাকে। আপনি কি এই ওষুধ সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গায় এসেছেন। কেননা, আজকের পোস্টে আমরা গ্যাসটোনা ওষুধের বিভিন্ন প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেছি।
গ্যাসটোনা কি কাজ করে - গ্যাসটোনা কিসের ঔষধ

বন্ধুরা, আপনি যদি মাত্র ৫ মিনিট সময় অপচয় করে এই পোস্টটি একেবারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন তাহলে গ্যাসটোনা কি কাজ করে, গ্যাসটোনা কিসের ঔষধ, গ্যাসটোনা ট্যাবলেট খাওয়ার নিয়ম,  এর দাম এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন। আশা করি, এই সম্পর্কে আমরা এমন কিছু পরামর্শ দেব যা যে আপনি উপকৃত হবেন বলে আশাবাদী।

ভূমিকা

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা হয়তো গ্যাসটোনা ট্যাবলেট নিয়মিত খেয়ে থাকেন কিন্তু  এই ট্যাবলেট কি কাজ করে, এটি কিসের ঔষধ, কিভাবে খেতে হয়, এর পার্শ্ব প্রতিক্রিয়া ইত্যাদি ভালোমতো জানেন না। আসলে সবার ক্ষেত্রে খুঁটিনাটি বিষয় নিয়ে ডাক্তারের কাছে গিয়ে জানার মত সময় হয়ে ওঠে না। আপনি এমন খুঁটিনাটি প্রয়োজনীয় তথ্য গুলো আমাদের মাধ্যমেই পেয়ে যাবেন।

বর্তমানে অনেকের পেটের অসুস্থতা ও দুর্বলতা বা অপ্রষ্ট প্রদাহ সমস্যা হতে দেখা যায়। বিশেষজ্ঞ চিকিৎসকরা এই সমস্যা নিরাময়ের জন্য গ্যাসটোনা ওষুধ সেবনের পরামর্শ দিয়ে থাকে। যারা এই ওষুধ সম্পর্কে জানার অধিক আগ্রহ রয়েছে তারা সম্পূর্ণ পোষ্ট জুড়ে সাথে থেকে গ্যাসটোনা ট্যাবলেট সম্পর্কে জেনে নিন। তো বন্ধুরা আসুন বেশি কথা না বাড়িয়ে এই সম্পর্কে জেনে নেওয়া যাক। আমরা প্রথমে গ্যাসটোনা ট্যাবলেট কি কাজ করে সেই বিষয়ে জেনে নিব।

গ্যাসটোনা কি কাজ করে?

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা গ্যাসটোনা ট্যাবলেট নিয়ে আপনাদের ভেতরে অনেকেরই জানা আগ্রহ রয়েছে। মূলত গ্যাসটোনা ট্যাবলেট এর কাজ হচ্ছে পেটের গ্যাস এবং ফুলে যাওয়ার সমস্যা নিরাময়ে ব্যভার হয়ে থাকে। এটি এক ধরনের অ্যান্টিফ্ল্যাটুলেন্ট (Antiflatulent) ঔষধ, যার কাজ হল আমাদের শরীরের পেটের ভেতরে গ্যাসের পরিমাণ কমাতে সহায়তা করা।

আবার গ্যাসের কারণে অস্বস্তি এবং ব্যথাকে হ্রাস করে থাকে। এছাড়াও যেসব মেয়েদের গর্ভপাতের আশঙ্কা রয়েছে এবং যারা প্রথম গর্ভবতী হয় তাদের যাতে কোনভাবেই গর্ভপাত না হয়ে যায় সেজন্য ডাক্তার সেদিকে সতর্কতা জারি রাখার জন্য এই গ্যাসটোনা ট্যাবলেট সেবনের পরামর্শ দিয়ে থাকেন।

তবে ডাক্তারের পরামর্শ ব্যতিত গ্যাসটোনা ট্যাবলেট কখনোই সেবন করা উচিত নয়। আবার অনেকে মা-বোন রয়েছেন যারা গর্ভপাতের আশঙ্কাসহ  বিভিন্ন সমস্যা নিয়ে খুব বেশি চিন্তিত হয়ে যান। তাই এই সময়ে খুব বেশি চিন্তা না করে এ ধরণের সমস্যা দূর করতে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে তার দেয়া নিয়ম অনুযায়ী এই ট্যাবলেট খেতে হবে। আশা করি গ্যাসটোনা কি কাজ করে সেটি জানতে পেরেছেন। এবার আসুন গ্যাসটোনা কিসের ঔষধ সেই বিষয়েও জেনে নেই।

গ্যাসটোনা কিসের ঔষধ?

সাধারনত গ্যাসটোনা ওষুধ মহিলাদের ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে। এটি মহিলাদের বিভিন্ন হরমোনাল জনিত ওষুধ হিসেবেও পরিচিত। যদি সহজ ভাষায় বলি তাহলে গ্যাসটোনা ওষুধ একজন মহিলার গর্ভপাতের আশঙ্কা দেখা দিলে এই ওষুধটি ব্যবহার করা হয়ে থাকে।

অকালিন সন্তান প্রসবের সময়ে অর্থাৎ গর্ভবতী মহিলার সন্তান ডেলিভারির সময় হয়নি, তবুও যদি সন্তান প্রসবের লক্ষণ দেখা দেয় তাহলে চিকিৎসকরা গ্যাসটোনা ওষুধ সেবনের পরামর্শ দিয়ে থাকে। কারণ যদি একজন মহিলার বার বার গর্ভপাত হয় সেক্ষেত্রে এই ওষুধ খুবই সাহায্য করে।

এছাড়াও পুরুষদের ক্ষেত্রেও ব্যবহৃত হয়ে থাকে। কোন পুরুষের যদি প্রস্রাবের স্থানে কোনো সমস্যা দেখা দেয় তাহলে এই ওষুধটি ব্যবহৃত হয়। আশা করি, গ্যাসটোনা কিসের ঔষধ সে সম্পর্কে জানতে পেরেছেন। আবার আসুন, গ্যাসটোনা ট্যাবলেট সেবনের নিয়ম ও ডোজ সম্পর্কে জেনে নেই।

গ্যাসটোনা ট্যাবলেট খাওয়ার নিয়ম ও ডোজ

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা এই ট্যাবলেট সেবনের নিয়ম বা ডোজ সম্পর্কে হয়তো ভালোমতো জানেন না। আবার অনেকেই এই বিষয়ে গুগলে খোজাখুজি করে থাকেন। তাই পোষ্টের এই অংশে আমরা গ্যাসটোনা ওষুধ সেবনের নিয়ম ও ডোজ  সম্পর্কে আলোচনা করেছি।

গ্যাসটোনা ওষুধ সেবনের নিয়ম হচ্ছে প্রতিদিন ৩টি করে ট্যাবলেট ৬০ দিন খেতে হবে। আপনি যদি আপনি আপনার শরীরে উন্নতি খেয়াল করেন তাহলে ডোজ এর মাত্রা অবশ্যই কমিয়ে দিয়ে হবে। এ বিষয়ে একজন বিশেষজ্ঞ চিকিৎসকই সবচেয়ে ভালো বলতে পারবেন।

কারণ প্রতিটা ওষুধ সেবনের নিয়ম বা ডোজ একজন রোগীর শরীরের কন্ডিশনের ওপর নির্ভর করে। এই ওষুধ খাওয়া থেকে নিয়ম থেকে শুরু করে কিভাবে খেলে শরীরের জন্য উপকার হবে বা শরীরের উন্নতি হবে সেটা একজন চিকিৎসকই ভালো বলতে পারবেন। তবে একজন চিকিৎসকের সাধারণ পরামর্শ অনুযায়ী  ওষুধ খাওয়ার নিয়ম হচ্ছে দিনে সর্বোচ্চ  ৪০ মিলিগ্রাম পর্যন্ত সেবন করা যাবে।

তবে সব কথার মূল কথা হচ্ছে এই পোস্টটি পড়ে আপনি নিজে থেকে গ্যাসটোনা ওষুধটি সেবনের সিদ্ধান্ত নিবেন না। এই পোস্টটি পড়ে শুধু এই বিষয়ে ধারণা রাখতে পারবেন। ওষুধ খাওয়ার জন্য সিদ্ধান্ত নিবেন না ভুল করেও। এতে শরীরের উপকার না হয়ে আপনাকে ক্ষতির সম্মুখীন হতে হবে।

তাই সবসময় চেষ্টা করবেন ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর ওষুধ সেবন করার। বিভিন্ন কারণে ওষুধের মাত্রায় অসুবিধা বা সমস্যা হয়ে থাকে এজন্য ডাক্তারের পরামর্শ নেওয়াটা খুবই জরুরি। আশা করি গ্যাসটোনা ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। এবার চলুন, গ্যাসটোনা ট্যাবলেট এর দাম সম্পর্কে সংক্ষেপে ধারণা রাখি।

গ্যাসটোনা ট্যাবলেট এর দাম কত

গ্যাসটোনা ট্যাবলেট সেফকো ল্যাবরেটরিজ (ইউ) লিমিটেড (Safeco Laboratories U Ltd.) কোম্পানি বাজারজাত করে থাকে। গ্যাসটোনা এর দাম কত? এটা অনেকেই জানতে চায়। তাই আজকের পোষ্টে এর বর্তমান দাম তুলে ধরার চেষ্টা করেছি। প্রতি পিচ গ্যাসটোনা এর দাম হচ্ছে ৮ টাকা।

প্রতি বক্সে মোট ৩০টি (৩X১০) ট্যাবলেট রয়েছে যার মূল্য ২৪০ টাকা। আপনি চাইলে ১০টিও কিনতে পারেন যার মূল্য ৮০ টাকা। এই ওষুধ আপনি আপনার নিকটস্থ যে কোন ফার্মেসি বা সুপারশপ থেকে কালেক্ট করতে পারবেন। কিন্তু সেবন করার য়াগে অবশ্যই একজন রেজিস্ট্রার চিকিৎসকের সাথে পরামর্শ করে সেবন করবেন। আশা করি গ্যাসটোনা এর দাম জানতে পেরেছেন।

গ্যাসটোনা ট্যাবলেট এর পার্শ্ব প্রতিক্রিয়া

আমাদের বাংলাদেশের যতগুলো ওষুধ রয়েছে প্রায় সব ঔষধেরই কমবেশি পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।  গ্যাসটোনা ট্যাবলেট তার বিপরীত নয়। সবার ক্ষেত্রে পার্শ্ব প্রতিক্রিয়া নাও দেখা দিতে পারে তবে কি কিছু কিছু ক্ষেত্রে সামান্য পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। আবার আপনি যদি নিয়ম না মেনে এই ওষুধ সেবন করেন তাহলে বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষণ করা যেতে পারে যেমন-
  • মুখ শুকিয়ে যাওয়া বা শুকনো ভাব অনুভূত হতে পারে
  • অতিমাত্রায় সেবনের ফলে বমি হওয়া বা বমি বমি ভাব হতে পারে
  • কারও কারও ক্ষেত্রে পেটে অস্বস্তি বা ব্যথা অনুভব হতে পারে
  • অন্ত্রের কার্যকারিতার পরিবর্তনের কারণবশত কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া দেখা দিতে পারে।
  • যাদের আগে থেকেই এলার্জির সমস্যা রয়েছে তাদের এলার্জির প্রতিক্রিয়া আরো বেড়ে যেতে পারে।
তবে সবার ক্ষেত্রে উপরোক্ত সমস্যা নাও দেখা দিতে পারে। কিছু কিছু মানুষের ক্ষেত্রে ভিন্নতা তো অবশ্যই থাকে। এজন্য আমার ব্যক্তিগত পরামর্শ হচ্ছে যে কোন ধরনের মেডিসিন সেবনের পূর্বে  আপনার সমস্যা গুলো একজন বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ করে তার দেওয়া নেওয়া অনুযায়ী সেবন করবেন। আশা করি এই সম্পূর্ণ বিষয়টি বুঝতে পেরেছেন।

লেখকের শেষকথাঃ গ্যাসটোনা কি কাজ করে

পরিশেষে এইটা বলব যে, ওষুধ খাওয়ার ক্ষেত্রে নিয়ম অনুযায়ী ওষুধ সেবন করতে হবে তাহলেই আপনি দ্রুত ভালো ফলাফল পেতে পারেন। এমন অনেকেই আছেন যারা চিকিৎসকের পরামর্শ ব্যতীত ওষুধ খায়। কিন্তু পরবর্তীতে দেখা যায় তাদের ফলাফল ভালো না হয়ে বরং সমস্যার আরো জটিলতা সৃষ্টি হয়েছে। তাই আমার অনুরোধ থাকলো নিজের রোগ এবং ওষুধ খাওয়া নিয়ে কখনো অবহেলা না করা।

আপনি যদি একজন রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এবং তার দেওয়া নিয়ম মেনে মেডিসিন সেবন করেন তাহলে অবশ্যই ইনশাল্লাহ ভালো ফলাফল পাবেন। প্রিয় বন্ধুরা, আমরা ইতিমধ্যে গ্যাসটোনা কি কাজ করে এবং গ্যাসটোনা কিসের ওষুধ এবং গ্যাসটোনা ট্যাবলেট সম্পর্কে আরও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি।

গ্যাসটোনা ট্যাবলেট সম্পর্কিত আজকের পোষ্টটি আপনার ভালো লাগলে অবশ্যই কমেন্ট ও প্রিয়জনদের সাথে এই বিষয়টি শেয়ার করে দিবেন। স্বাস্থ্য ও বিভিন্ন মেডিসিন সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানতে বা পড়তে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url