gastona কিসের ঔষধ - gastona খাওয়ার নিয়ম এবং ডোজ

সম্মানিত পাঠকবৃন্দ আসসালামু আলাইকুম আশা করি আপনারা সবাই ভাল আছেন।আজকের আর্টিকেলে আমরা gastona কিসের ওষুধ বা কোন কোন রোগে gastona ওষুধ ব্যবহৃত হয়? সেই সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেব। আপনার যদি gastona কিসের ওষুধ এটি অজানা থাকে বা আপনি যদি এই ওষুধ সম্পর্কে বিস্তারিত প্রয়োজনীয় সব তথ্য সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কারণ এই পোস্টে আমরা এই ওষুধ নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য সাজানোর চেষ্টা করেছি।
gastona কিসের ঔষধ

বন্ধুরা আপনি যদি আপনার মূল্যবান কিছুক্ষন সময় অপচয় করে এই পোস্টটি শেষ পর্যন্ত পড়েন তাহলে gastona কিসের ঔষধ? এই বিষয়ে জেনে নেওয়ার পাশাপাশি gastona ট্যাবলেট কেন খাবেন, gastona ট্যাবলেট এর কাজ কি, gastona খাওয়ার নিয়ম এবং ডোজ, দাম এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। আশা করি এই ওষুধ সম্পর্কে আমরা এমন কিছু পরামর্শ আপনাদের জানাব আর সাহায্যে উপকৃত হতে পারবেন।

ভূমিকা

আপনি নিয়মিত যেই ওষুধ খাচ্ছেন সেই ওষুধ সম্পর্কে আপনার কতটুকু পরিচিত আছে সেটা কি কখনো ভেবে দেখেছেন? ডাক্তাররা কখনোই একজন রোগীকে ভুল চিকিৎসা দেয় না। কিন্তু আপনি যদি একজন ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ না খান কিংবা আপনি নিজে ওষুধ সেবন করেন তাহলে আপনাকে অবশ্যই ওষুধগুলো সম্পর্কে অবশ্যই জ্ঞান রাখাটা জরুরি।

যেসব মেয়েদের শরীরের হরমোনজনিত সমস্যা রয়েছে এবং যারা কম বয়সে গর্ভবতী হয় তাদের ক্ষেত্রে গর্ভপাতের সময় বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। মূলত আজকে তাদের এই ধরনের সমস্যার কথা চিন্তা করেই সমাধানের কার্যকরী gastona ঔষধ সম্পর্কে সাজানো হয়েছে। তাহলে আসুন আপনার মূল্যবান সময় নষ্ট না করে বা বেশি কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করা যাক। আমরা প্রথমে gastona কিসের ঔষধ সেই সম্পর্কে জেনে নিব।

gastona কিসের ঔষধ

আমাদের মাঝে এমন অনেকেই আছেন যারা জানতে চায় যে gastona কিসের ঔষধ। সাধারনত এই ওষুধ মহিলাদের জন্য খুবই কার্যকারী। এই ওষুধটি মহিলাদের শরীরে হরমোন যৌগ সংযুক্ত করে। অর্থাৎ যে সকল মহিলাদের  গর্ভকালীন সময়ে চিকিৎসকরা বিভিন্ন পরীক্ষা করে বুঝতে পারে যে তার অনেক আশঙ্কা রয়েছে মূলত এই ক্ষেত্রেই চিকিৎসকরা এই ওষুধ খাওয়ার নির্দেশ দিয়ে থাকে।

একজন গর্ভবতী মহিলার যদি সন্তান ডেলিভারির সময়  অতিক্রম করে তবুও সন্তান প্রসবের কোন আশঙ্কা দেখা যায় না এ সময় চিকিৎসকরা পরীক্ষা নিরীক্ষা করে দেখেন। শেষ পর্যায়ে এসে যখন চিকিৎসকরা বুঝতে পারে যে গর্ভবতী মা ও গর্ভস্থ শিশুর উভয়ের ঝুঁকি রয়েছে ঠিক তখন চিকিৎসকরা এই ওষুধ খাওয়ার পরামর্শ বা নির্দেশ দিয়ে থাকে।

কেননা সন্তান হবার জন্য এই ওষুধ খুবই কার্যকরী। অধিকাংশ নারীরা যখন প্রথমবার গর্ভবতী হয় তখন তারা অনেক ভয় বা বিভিন্ন দুশ্চিন্তায় ভোগেন। যদি প্রথমবার গর্ভধারণের সময় গর্ভপাত না হয় তখন এই ওষুধ সেবন করার নির্দেশ দিয়ে থাকেন। তাহলে এখন নিশ্চয়ই বুঝতে পারছেন যে gastona কিসের ওষুধ। এবার আসুন Gastona ট্যাবলেট কি কাজ করে।

Gastona ট্যাবলেট কি কাজ করে

Gastona ওষুধ মহিলারের এই গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানের পাশাপাশি এটি পেটের গ্যাস বা জ্বালাপোড়া এর সমস্যার সমাধান করতে সহায়তা করে। এটি আমাদের পেটের দুর্বলতা দূর করে থাকে। এছাড়াও  এই ট্যাবলেট এর কাজ হচ্ছে-

পেটে অপ্রষ্টপ্রদাহ নিরাময়ে: Gastona ওষুধ পেটের অসুস্থ ও অপ্রষ্ঠ প্রদাহ কমাতে সহায়তা করে থাকে।

পেটের দুর্বলতা ও অসুস্থতা নিরাময়ে: Gastona ওষুধ পেটের সমস্যা হবে নিরাময় করতে সাহায্য করে। এমনকি পেটের দুর্বলতা কমাতেও সাহায্য করে থাকে।

পেটে গ্যাস বা জ্বালাপোড়া কমাতে: এছাড়াও এই ওষুধ পেটের যেসব গ্যাস জনিত সমস্যা রয়েছে সেগুলোর সমস্যা তাৎক্ষণিকভাবে নিরাময় করতে সহায়তা করে।

Gastona ট্যাবলেট ব্যবহারের ফলে এটি একজন ব্যক্তির জনজীবন উন্নতি করতে সহায়তা করতে পারে। তবে বিশেষ করে যে সকল মহিলারা পেটের বিভিন্ন ধরনের সমস্যা বা গর্ভাবস্থার সমস্যায় ভুগছেন শুধুমাত্র তাদের এই ওষুধ সেবন করাটা জরুরি।

gastona খাওয়ার নিয়ম এবং ডোজ

ওষুধ সেবন করার সেবনের নিয়ম জেনে বুঝে খাওয়াটা খুবই জরুরি। তবে সবচেয়ে ভাল হয় আপনি যদি কোন নিবন্ধিত চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। gastona সেবনের নিয়ম হচ্ছে এই ওষুধ সেবন করার পরে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।

যাদের অকালীন প্রসবের আশঙ্কা রয়েছে তাদের ক্ষেত্রে এই ওষুধ খাওয়ার নিয়ম হচ্ছে মূলত এই ওষুধ কতটুকু খেলে শরীরের জন্য উপকার হবে সেটি একজন রোগীর উপরেই নির্ভর করে। আর এই বিষয়টি একজন চিকিৎসকই ভালো বলতে পারবেন।

তবে চিকিৎসকরা এ ধরনের সমস্যাই প্রতিদিন সর্বোচ্চ 40 মিলিগ্রাম পর্যন্ত খাওয়ার নির্দেশ দিয়ে থাকে। ওষুধের মাত্রা বিভিন্ন কারণে অসুবিধা হতে পারে তাই অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধটি সেবন করবেন।।আশা করি gastona ট্যাবলেট খাওয়ার নিয়ম ডোজ সম্পর্কে জানতে পেরেছেন।

gastona ট্যাবলেট এর দাম

gastona ট্যাবলেট একটি উপযোগী স্বাস্থ্যকর পণ্য হিসেবে পরিচিত। এটি ভিটামিন, আমিনো এসিডের মিনারেল এবং সমৃদ্ধির জন্য প্রযোজ্য। এবং এই ট্যাবলেট স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানি বাজারজাত করে থাকে। gastona ট্যাবলেট এর দাম এটা অনেকেই জানতে চায়। সেজন্য আজকের পোষ্টে এর বর্তমান দাম তুলে ধরার চেষ্টা করেছি। প্রতি পিচ gastona এর দাম হচ্ছে ৮ টাকা। gastona এর এই সস্তা মূল্য ও প্রযোজ্যতা একসাথে আকর্ষণীয় করে তোলতে পারে।


প্রতি বক্সে মোট ১০টি ট্যাবলেট রয়েছে যার মূল্য ৮০ টাকা। এখন প্রশ্ন হচ্ছে এই ওষুধ কোথায় পাওয়া যায়?  এই ওষুধটি আপনার নিকটস্থ যে কোন ফার্মেসি থেকে হয়তো নাও পেতে পারেন। এজন্য আপনাকে বিভিন্ন হাসপাতালের আশেপাশে থেকে সংগ্রহ করতে পারবেন। তবে সেবন করার আগে সবচ্চেয়ে ভালো হয় একজন নিবন্ধিত ডাক্তারের সাথে পরামর্শ করা। তার পরে পর সেবন করা। আশা করি gastona এর দাম জানতে পেরেছেন।

gastona tablet এর পার্শপ্রতিক্রিয়া

প্রতিটা ওষুধের উপকারিতা থাকার পাশাপাশি সামান্য পরিমাণ হলেও অপকারিতা বা পার্শপ্রতিক্রিয়া থাকে। আবার আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা হয়তো মনে করেন যে আমাকে খুব দ্রুত সুস্থ্য হতে হলে একবারে ৩-৪ টা ট্যাবলেট কিংবা অতিরিক্ত ডোজ খেতে হবে। হয়তো বেশি ওষুধ খেয়ে নিলে ভালো হয়ে যাবে। না ভাই এমনটা চিন্তা মাথায় নিয়ে আসা যাবে না।


এতে আপনি সুস্থ তো হবেনি না বরং আপনার শরীরে বিভিন্ন জটিল পার্শপ্রতিক্রিয়া দেখা দেবে। প্রতিটি ওষুধের নির্দিষ্ট মাত্রা বা নিয়ম রয়েছে । আপনি সেই নিয়ম অনুসরণ করে সেবন করলে অবশ্যই ভালো ফলাফল পাবেন। আপনি যদি নিয়ম ব্যতিত সেবন করেন তাহলে সেসব পার্শপ্রতিক্রিয়া দেখা দিতে পারে তা নিচে উল্লেখ করা হলো-
  • বমি বমি ভাব বা মাঝে মাঝে বমিও হতে পারে
  • গ্যাস্ট্রিকের সমস্যা সৃষ্টি হতে পারে
  • শরীরে বিভিন্ন অংশে চুলকানি হতে পারে
এছাড়া আপনার যদি আগে থেকে এলার্জির সমস্যা থাকে তাহলে সেই সমস্যা আরও বৃদ্ধি পাবে। মূলত উপরোক্ত সমস্যা গুলোি হচ্ছে gastona tablet এর পার্শপ্রতিক্রিয়া হিসেবে রচিত। তবে এছাড়াও নানান ধরণের পার্শপ্রতিক্রিয়া অনেকের লক্ষণ করা যায়। আশা করি বিষয়টি বুঝতে সক্ষ্ম হয়েছেন।

gastona ট্যাবলেট পুরুষের কোন রোগে ব্যবহৃত হয়?

আমরা ইতিমধ্যে মহিলাদের কোন রোগের ক্ষেত্রে এই ওষুধ খেতে বা ব্যবহার হয় সেটি জেনে নিয়েছি। এখন প্রশ্ন হচ্ছে gastona ট্যাবলেট পুরুষের কোন রোগে ব্যবহৃত হয়? এই বিষয়ে অনেকেই জানতে চাই। মহিলাদের গর্ভপাত না হওয়ার সমস্যা সবাধানের পাশাপাশি এই ওষুধ পুরুষদের জন্যেও কার্যকারী।


সাধারনত কোন পুরুষের যদি প্রসাবের রাস্তায় কোন ধরণের বা অতিমাত্রায় জ্বালা পোড়া দেখা দেয় তাহলে ডাক্তাররা এই ওষুধ সেবন করার নির্দেশ দিয়ে থাকেন। তাহলে আশা করছি আপনার প্রশ্নের উত্তর জানতে পেরেছেন।

লেখকের শেষকথাঃ gastona কিসের ঔষধ

পরিশেষে, মেডিসিন খাওয়ার ক্ষেত্রে আমি বারে বারে একটা কথা বলে থাকি সেটা হচ্ছে নিয়ম অনুযায়ী মেডিসিন নিলে দ্রুত ভালো ফলাফল পাওয়া যায়। অনেক সময় দেখা যাউ অনেকে ডাক্তারের পরামর্শ ছাড়াই বিভিন্ন ওষুধ খেয়ে থাকেন। এটা মোটেও ঠিক না। এতে আপনার শরীরে ক্ষতির হওয়ার প্রবনতা বেরে যায়।

তাই এই বিষয়ে আপনাকে আমাকে সকলেই সচেতন থাকতে হবে। তাই আমার অনুরোধ রইল নিজের রোগ কিংবা ওষুধ খাওয়া নিয়ে কখনো ুবহেলা করবেন না। প্রতিটা ওষুধ সেবনের ক্ষেত্রে একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী নেওয়া অত্যন্ত জরুরি।

আপনি যদি তাদের নিয়ম মেনে ওষুধ সেবন করেন তাহলে অবশ্যই ইনশাল্লাহ ভালো ফলাফল পাবেন। প্রিয় বন্ধুরা, আমরা ইতিমধ্যে মোনাস ১০ কতদিন খেতে হয় এবং মোনাস ১০ ট্যাবলেট সম্পর্কে আরও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, এ বিষয়ে জেনে আপনারা উপকৃত হয়েছে।


gastona ট্যাবলেট সম্পর্কিত আমাদের লেখা আজকের আর্টিকেলেটি ভালো লাগলে প্রিয়জনদের সাথে এই বিষয়টি শেয়ার করে দিতে ভুলবেন না। স্বাস্থ্য ও বিভিন্ন মেডিসিন সম্পর্কিত অন্যান্য প্রয়োজনীয় আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করে পাশে থাকবেন। আমি আপনার সুস্থ কামনা করছি। ভালো থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url