melphin 10 ml খাওয়ার নিয়ম - Melphin 10 ml কিসের ঔষধ

সম্মানিত পাঠকবৃন্দ আসসালামু আলাইকুম আশা করি আপনারা সবাই ভাল আছেন। আজকের আর্টিকেলে আমরা একটি গুরুত্বপূর্ণ ওষুধ সম্পর্কে আলোচনা করব সেটি হচ্ছে melphin 10 ml সিরাপ কিসের ওষুধ ও melphin 10 ml খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেব। আপনারা কি melphin 10 ml সিরাপ সম্পর্কে বিস্তারিত প্রয়োজনীয় সব তথ্য জানতে চান, তাহলে একেবারে সঠিক স্থানে এসেছেন। কেননা আজকের এই পোষ্টে আমরা এই ওষুধ নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করার চেষ্টা করেছি।
melphin 10 ml খাওয়ার নিয়ম

বন্ধুরা এই সিরাপ কৃমিজনিত সমস্যা সমাধানের ক্ষেত্রে খুবই কার্যকরী। আপনি যদি কৃমিনাশক সমস্যায় ভোগেন তাহলে এই পোষ্টটি আপনার জন্য অনেক উপকারে আসবে। তাই আপনার মূল্যবান ৫ মিনিট অপচয় করে এই পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে Melphin 10 ml কিসের ঔষধ? এই বিষয়ে জেনে নেওয়ার পাশাপাশি Melphin 10 ml খাওয়ার নিয়ম, এর দাম, পার্শ্ব প্রতিক্রিয়া ইত্যাদি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

ভূমিকা

সাধারনত আপনি কৃমিজনিত সমস্যায় নিয়মিত যে ওষুধটি খাচ্ছেন সেই ওষুধ সম্পর্কে আপনার কতটুকু পরিচিতি রয়েছে এইটা কি কখনো ভেবেছেন? একজন চিকিৎসক তার রোগীকে কখনো ভুল চিকিৎসা না দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করে। কিন্তু আপনি যদি একজন নিবন্ধিত চিকিৎসকের পরামর্শ ব্যতীত ওষুধ সেবন করেন তাহলে আপনাকে ওষুধগুলো সম্পর্কে অবশ্যই জ্ঞান রাখাটা জরুরি। যদিও চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করা উচিত নয়। 

যারা নিয়মিত কৃমি জনিত সমস্যায় ভোগেন বিশেষ করে শিশুদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা দেয়। মূলত আজকে তাদের কৃমি জনিত সমস্যার কথা ভেবেই সমাধানের কার্যকরী melphin ঔষধ সম্পর্কে সাজানো হয়েছে। তাহলে আসুন আপনার মূল্যবান সময়টুকু আর নষ্ট না করে মূল আলোচনা শুরু করা যাক। আমরা প্রথমে melphin 10 ml সিরাপ কিসের ঔষধ সেই সম্পর্কে জেনে নিব।

Melphin 10 ml কিসের ঔষধ

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা Melphin 10 ml কিসের ঔষধ সেটা জানতে চায়। সাধারনত এই ওষুধ শিশুদের জন্য খুবই কার্যকরী। এছাড়াও প্রাপ্ত বয়স্কদের জন্যেও কার্যকরী। এই ওষুধ হুকওর্য়াম ও কেঁচোকৃমি সংক্রমণেও ব্যবহার হয়ে থাকে।

এই সিরাপ রাউন্ড ওয়ার্ম চিকিৎসায় বিকল্প হিসেবে অনুমোদিত রয়েছে। মূলত এই ক্ষেত্রেই চিকিৎসকরা এই সিরাপ সেবনের নির্দেশ দিয়ে থাকে। তাহলে আশা করি Melphin 10 ml কিসের ঔষধ বা কি কাজে ব্যবহার হয়ে থাকে সেটি জানতে পেরেছেন।

Melphin 10 ml খাওয়ার নিয়ম

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা Melphin 10 ml সিরাপ সেবনের নিয়ম  সম্পর্কে  গুগলের কাছে জানতে চায়। এই সিরাপ খাওয়ার নির্দিষ্ট কয়েকটি নিয়ম রয়েছে। এই সিরাপের মধ্যে সর্বমোট দুই চামচ ওষুধ রয়েছে। যাদের বয়স দুই থেকে ৫ বছরের ভেতর তাদের ক্ষেত্রে প্রথম দিন এক চামচ এবং দুই সপ্তাহ পর আরেক চামচ খাবে।

আবার যাদের বয়স ৫ থেকে ১৩ বছরের ভেতরে তারা প্রতিদিন এক চামচ এবং সাত দিন পর আরেক চামচ খাবে। তবে বয়স্ক লোকেরা একসাথে সম্পূর্ণ বোতল খেতে পারবে। কৃমিনাশক দমনে এটি অত্যন্ত গুণগত সম্পন্ন ওষুধ। যারা প্রাপ্তবয়স্ক ও ২ বৎসরের উপরের বাচ্চা তাদের ক্ষেত্রে অর্থাৎ এসকারিস ল্যাব্রিকয়েডস, এনসাইলোস্টোমা ডিওডেনালে, ট্রাইচুরিস,এন্টারোবিয়াস ভার্মিকিউলারিস।

টেনিয়াসিস এর ক্ষেত্রে দিনে প্রতি ৪০০ মিঃগ্রাঃ ১ টি ট্যাবলেট বা ১০ ml সাস্পেনশন পরপর ৩ দিন সেবন করতে হবে। এবং এভাবে ৩ সপ্তাহের মধ্যে যদি সেরে না উঠে তবে দ্বিতীয়বার একই চিকিৎসা নিতে হবে। ১-২  বছর বয়সের শিশুদের ক্ষেত্রে ২০০ মিগ্রা ৫ মিলি সাস্পেনশন এর একক মাত্রা। ১ বছরের শিশুর ক্ষেত্রে এখনো এই ওষুধ অনুমোদিত হয়নি।


দেহের ওজন ৬০ কেজির বেশি হলে খাবার খাওয়ার পরে দিনে ২ বার (সকাল ও রাত্রে) ২৮ দিন সেবন করতে হবে। ৬০ কেজির কম হলে, দৈনিক ১৫ মিগ্রা ২ টি বিভক্ত মাত্রায় সেবন করতে হবে। এবং  একিনোকক্কোসিস এর ক্ষেত্রে ২৮ দিনের চিকিৎসায় দুই সপ্তাহ পর পর তিনবার করে ডোজ নিতে হবে।

আবার অ্যালভিওলার একিনোকক্কোসিসের ক্ষেত্রে একইভাবে ২৮ দিনের চিকিৎসায় দুই সপ্তাহ পর পর কয়েক মাস নিতে হবে। জিয়ারডিয়াসিস এর ক্ষেত্রে দিনে ৪০০ মিগ্রা ১ টি ট্যাবলেট বা ১০ মিলি সাস্পেনশন ৫ দিন ব্যবহৃত করতে হতে পারে।

বিভিন্ন কারনে এই সিরাপের মাত্রার তারতম্য হয়ে থাকে। একজন চিকিৎসক যেই নিয়মে খাওয়ার ডাক্তার যেভাবে পরামর্শ দিয়েছেন ঠিক সেই নিয়মেই ওষুধ গ্রহন করুন। আশা করি Melphin সিরাপ সেবনের নিয়ম জানতে পেরেছেন। এবার আসুন Melphin 10 ml এর দাম কত সেটি জেনে নেই।

Melphin 10 ml এর দাম কত

Melphin সিরাপ কৃমিনাশক সমস্যার জন্য উপযোগী ওষুধ হিসেবে পরিচিত। এই সিরাপ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লি. (Beximco Pharmaceuticals Ltd.) কোম্পানি বাজারজাত করে থাকে। Melphin 10 ml এর দাম কত এটা অনেকেই জানতে চায়। সেজন্য আজকের পোষ্টে এর দাম তুলে ধরার চেষ্টা করেছি। যদিও বর্তমান দাম বলা মুশকিল কারণ কখনো কখনো এই ওষুধের দাম কম বেশি হয়ে থাকে।

Melphin 10 ml এর দাম হচ্ছে ১৬ টাকা। Melphin এর এই সস্তা মূল্য এবং প্রযোজ্যতা একইসঙ্গে আকর্ষণীয় করে তোলতে পারে। Melphin 125 mg ট্যাবলেট প্রতি পিসের দামঃ১.৬৭ টাকা। প্রতি অয়াতায় মোট ১০টি ট্যাবলেট রয়েছে যার মূল্য প্রায় ১৭ টাকা।

এখন প্রশ্ন হচ্ছে এই সিরাপ বা ট্যাবলেট কোথায় পাওয়া যায়? মূলত আপনার নিকটস্থ যে কোন ফার্মেসি কিংবা সুপারশপ থেকে সংগ্রহ করতে পারবেন। কিন্তু এই ওষুধ সেবন করার আগে সবচেয়ে ভালো হয় একজন নিবন্ধিত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করা। আশা করি melphin এর দাম জানতে পেরেছেন। এবার আসুন melphin 10 ml এর পার্শ্ব প্রতিক্রিয়াগুলো জেনে নেই।

Melphin 10 ml এর পার্শ্ব প্রতিক্রিয়া

প্রত্যকটা মেডিসিনের উপকারিতা কার্যকারিতা থাকার পাশাপাশি কিছুটা হলেও পার্শপ্রতিক্রিয়া থাকে। আবার অনেকেই আছেন যারা হয়তো মনে করেন যে খুব দ্রুত সুস্থ্য হতে হলে অতিরিক্ত ডোজ খেতে হবে। হয়তো অতিরিক্ত দোজ নিলে দ্রুত ভালো হয়ে যাবে। না ভাই এমনটা চিন্তা মাথায় আনা যাবে না।

এতে আপনার দ্রুত সুস্থ হওয়ার কোনো সম্ভাবনা ত নেই বরং আপনার দেহে আরও নানান জটিল পার্শপ্রতিক্রিয়া দেখা দিবে। প্রতিটি ওষুধ সেবনের একটি নির্দিষ্ট মাত্রা বা নিয়ম রয়েছে । আপনি সেই নিয়ম অনুসরণ করে সেবন করলে অবশ্যই ভালো ফলাফল পাবেন। যদি  আপনি নিয়ম ব্যতিত সেবন করেন তাহলে সেসব সমস্যা বা পার্শপ্রতিক্রিয়া লক্ষ করতে পারেন তা নিচে উল্লেখ করা হলো-
  • বমি বমি ভাব হতে পারে
  • প্রচন্ড মাথা ব্যথা হওয়া
  • অনিদ্রা ভাব 
  • মেজাজ খিটখিতে ভাব
  • মাথা ঘোড়ানো
  • দেহে বিভিন্ন অংশে ফুসকুড়ি
  • চটকা ইত্যাদি।
উপরোক্ত পার্শ্ব প্রতিক্রিয়া সবার ক্ষেত্রে না-ও দেখা দিতে পারে। কিছু কিছু মানুষের ক্ষেত্রে এসব পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। আপনি যদি উপরোক্ত তালিকার বাইরে কোন ধরনের জটিল পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করেন তাহলে আপনাকে যত দ্রুত সম্ভব একজন নিবন্ধিত চিকিৎসকের শরণাপন্ন হত হবে।


এছাড়াও আপনি চাইলে আপনার স্থানীয় ড্রাগ প্রশাসন কর্তৃপক্ষকে এ ঘটনার কথা রিপোর্ট করে অবগত করতে পারেন। আশা করছি এই সিরাপের পার্শ্বপ্রতিক্রিয়া গুলো জেনে চিকিৎসকের দেয়া নিয়ম অনুযায়ী এই সিরাপ বা ট্যাবলেট গ্রহণ করবেন।

লেখকের শেষকথা

পরিশেষে, মেডিসিন খাওয়ার ক্ষেত্রে আমাদের সকলেরই উচিত নিয়ম অনুযায়ী মেডিসিন খাওয়া তাহলে কৃমিনাশক সমস্যায় দ্রুত ভালো ফলাফল পাওয়া যায়। কিছু কিছু সময় দেখা যায় অনেকেই ডাক্তারের পরামর্শ ব্যতিত বিভিন্ন মেডিসিন গ্রহন করে থাকেন। যা একেবারেই উচিত না। এতে আপনার শরীরে পার্শ্ব প্রতিক্রিয়ার প্রবনতা বেড়ে যায়।

তাই এই বিষয়ে সকলেই সচেতন হতে হবে। আমার অনুরোধ নিজের রোগ নিয়ে কিংবা ওষুধ খাওয়া নিয়ে কখনোই অবহেলা না করা। প্রতিটা ট্যাবলেট বা সিরাপ সেবনের ক্ষেত্রে নিবন্ধিত ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করা।

আপনি যদি তাদের নিয়ম মেনে ওষুধ সেবন করেন তাহলে অবশ্যই ইনশাল্লাহ ভালো ফলাফল পাবেন। প্রিয় বন্ধুরা, আমরা ইতিমধ্যে melphin 10 ml খাওয়ার নিয়ম এবং melphin 10 ml সিরাপ সম্পর্কে আরও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করি, উক্ত বিষয়ে জেনে আপনারা উপকৃত হয়েছে।

melphin 10 ml সিরাপ সম্পর্কিত আমাদের লেখা আজকের আর্টিকেলেটি ভালো লাগলে অবশ্যই প্রিয়জনদের সাথ শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য ও বিভিন্ন সিরাপ সম্পর্কিত অন্যান্য প্রয়োজনীয় পোষ্ট পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ভালো থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url