টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে ২০২৪

বর্তমানে টাইগার মুরগি স্বল্প পরিচিত হলেও সময়ের সাথে সাথে বেশ ভালো জনপ্রিয়তা পেয়েছে।আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা এই টাইগার মুরগি সম্পর্কে ভালোভাবে অবগত নন। আবার অনেকেই হয়তো টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে? অথবা টাইগার মুরগী সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাচ্ছেন। হয়তো সঠিক তথ্য খোঁজে পাচ্ছেন না।
টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে

মূলত আজকের আর্টিকেলে আমরা তাদের কথা চিন্তা করেই সম্পূর্ণ পোস্ট জুড়ে টাইগার মুরগির সম্পর্কে গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় তথ্য আলোচনা করার চেষ্টা করেছি। আপনি যদি এই জনপ্রিয় মুরগির সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে আমাদের সাথে শুরু থেকে শেষ অবদি থাকতে হবে। আশা করি টাইগার মুরগি সম্পর্কে আমরা এমন কিছু পরামর্শ দেব যার মাধ্যমে আপনাদের উপকাড়ে আসবে।

ভূমিকা

বর্তমানে টাইগার মুরগি আমাদের বাংলাদেশে বেশ জনপ্রিয়  জাত হিসেবে পরিচিত। এখন হয়তো অনেকের মনের প্রশ্ন জাগতে পারে যে এই মুরগি এত জনপ্রিয়তা পাওয়ার কারণ কি। মূলত এই মুরগির বৃদ্ধির হার অন্যান্য মুরগির চেয়ে বেশি এর পাশাপাশি এই মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশ ভালো। তাহলে বুঝতেই পারছেন আমাদের দেশে এর জনপ্রিয়তা কেন এত বেশি।

যাই হোক, আপনি যদি আমাদের সাথে সম্পূর্ণ পোস্ট জুড়ে থাকেন, তাহলে টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে? এটি জেনে নেওয়ার পাশাপাশি টাইগার মুরগি চেনার উপায়, এর দাম কত এবং টাইগার মুরগির বাচ্চা কোথায় পাওয়া যায়সহ এই সম্পর্কে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন। 

তাহলে আসুন বেশি কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করা যাক। আমরা প্রথমে টাইগার মুরগির বৈশিষ্ট্য সম্পর্কে সংক্ষেপে জেনে নিব।

টাইগার মুরগির বৈশিষ্ট্য কি

টাইগার মুরগির বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে যেগুলো জেনে রাখা জরুরি। এই বৈশিষ্ট্য গুলো জেনে রাখলে আপনি টাইগার মুরগির সম্পর্কে বেসিক ধারণা পেয়ে যাবেন। টাইগার মুরগির বৈশিষ্ট্য হলো-
টাইগার মুরগির ওজন ৩ থেকে সাড়ে ৪ কেজি হয়ে থাকে  এবং মোরগ সর্বোচ্চ ৭ থেকে ৮ কেজি পর্যন্ত হয়ে থাকে।
  • একটি মোরগ বিক্রয়-উপযোগী হতে ১থেকে ২ মাস এবং মুরগি ১ থেকে আড়াই মাস সময় লাগে।
  • টাইগার মুরগিগুলো প্রতিদিন ১২০ থেকে ১৫০ গ্রাম খাবার খায়।
  • এই মুরগিগুলো ৫ থেকে ৬ মাসের মধ্যে ডিম দেওয়া শুরু করে।
  • এই মুরগি গুলো সর্বোচ্চ দুই থেকে আড়াই বছর পর্যন্ত পারে এবং পরবর্তীতে ডিম দেওয়া কমতে থাকে।
  • এই মুরগিগুলো বসবাসের জায়গা হিসেবে দেড় থেকে দুই বর্গফুট জায়গা প্রয়োজন হয়।
আশা করি টাইগার মুরগি সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা পেয়েছেন। এবার আসুন টাইগার মুরগি চেনার উপায় সেই বিষয়ে জেনে নেই।

টাইগার মুরগি চেনার উপায়

টাইগার মুরগি চেনার বেশ কয়েকটি উপায় রয়েছে। তার কারণ টাইগার মুরগি অন্যান্য মুরগিদের তুলনায় কিছুটা আলাদা হয়ে থাকে। টাইগার মুরগী চেনার উপায় হচ্ছে-
  • মূলত এরা দেখতে অনেকটা ডোরাকাটার মত
  • এই মুরগিগুলোর পালকের রং কয়েকটি রংয়ের সমন্বয়ে গঠিত
  • আবার এরা কিছুটা নাদুস নুদুস প্রকৃতির হয়ে থাকে
  • অন্যান্য মুরগীদের তুলনায় এদের ওজন বেশি হয়ে থাকে
  • এদের পা গুলো বেশ মোটা আকৃতির হয়ে থাকে
  • আবার এদের ওজন বেশি হওয়ার কারণে এরা দেখতেও অন্যান্য মুরগীদের তুলনায় বড় হয়ে থাকে ইত্যাদি।
তবে এছাড়াও এই মুরগিগুলোর অন্যান্য কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে যেগুলো আপনি দেখলেই সনাক্ত করতে পারবেন। আশা করি টাইগার মুরগি চেনার উপায় কি সেটা জানতে পেরেছেন।

টাইগার মুরগির বাচ্চা চেনার উপায়

এ পর্যায়ে টাইগার মুরগি চেনার উপায় জেনে নেওয়ার পাশাপাশি ইগার মুরগির বাচ্চা চেনার উপায় জেনে নিব। যারা টাইগার মুরগির খামার করার চিন্তা ভাবনা করছেন তারা যদি অর্থাৎ নতুন খামারিরা বাজারে গিয়ে এই মুরগির বাচ্চা ক্রয় করার সময় হিমসিম খেতে পারেন।

এজন্য এই মুরগির খামার দেওয়ার আগে টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় গুলো জেনে নিতে হবে। যদিও এই মুরগির বাচ্চা অন্যান্য মুরগির বাচ্চার মত প্রায় সমান হয়ে থাকে। তবে টাইগার মুরগির বাচ্চা সামান্য নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে যেগুলো অন্যান্য মুরগির বাচ্চা তুলনায় আলাদা হয়ে থাকে। যেমন-
  • এই মুরগির বাচ্চার  ওজন অন্যান্য মুরগি বাচ্চার তুলনায় সামান্য একটু বেশি হয়ে থাকে
  • এরা দেখতে অনেকটা নাদুস নুদুস প্রকৃতির হয়
  • আবার এদের পা গুলো মোটা হয়ে থাকে।
  • এদের পায়ের পাশাপাশি মাথাও অন্যান্য মুরগির বাচ্চা তুলনায় বেশ বড় হয়ে থাকে।

টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে?

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা গুগলের কাছে জানতে চাই যে টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে এবং বছরের কয়টি ডিম পাড়ে। টাইগার মুরগি মূলত ৫ থেকে ৬ মাস বয়সের মধ্যেই ডিম দেওয়া শুরু করে থাকে। আর এই মুরগিগুলো এক বছরে প্রায় ১৫০-২০০টা পর্যন্ত ডিম দিয়ে থাকে।

আর এই মুরগির বয়স যখন দুই বছর অতিক্রম করে তখন তুলনামূলক ডিম দেওয়ার হার কমে যায়।  সুতরাং এই মুরগির  ডিম দেওয়ার বয়স হলে একটানা ডিম পাড়তে থাকবে কিন্তু এর বয়স দুই বছর বা আড়াই বছর হয়ে গেলে ডিম পাড়ার পরিমাণ অনেকটাই কমে যাবে।

টাইগার মুরগির দাম কত

টাইগার মুরগি কিনতে হলে বা কেনার আগে এই মুরগির দাম সাধারণত কত হয়ে থাকে সেই সম্পর্কে জেনে রাখা জরুরি। এই মুরগি যেহেতু কোন সাধারনত মুরগি নয়। তাই এর যোগান ও চাহিদার ভিত্তিতে এই মুরগির দামটা অন্যান্য মুরগীদের তুলনায় অবশ্যই বেশি হবে।

মুরগির দাম মূলত মুরগির ওজনের ভিত্তিতে নির্ধারণ হয়ে থাকে। তবে এর বিশেষ, জায়গা, চাহিদা ও সেই সাথে মাংসের পরিমাণ এবং ওজনের উপর ভিত্তি করে এর মুরগির দাম প্রায় ৬০০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে কিছু কিছু এর দাম কমবেশি হতে পারে যেমন জায়গা ভেদে এই মুরগির দামের তারতম্য ঘটে থাকে।

টাইগার মুরগির বাচ্চার দাম কত

শুধু যে টাইগার মুরগির দাম বেশি হওয়ার পাশাপাশি টাইগার মুরগির বাচ্চার দামও কিন্তু বেশি হয়ে থাকে। এই মুরগির বাচ্চা কিনতে গেলে মোটামুটি ২১০ টাকা থেকে শুরু করে ৪৬০ টাকা পর্যন্ত গুনতে হতে পারে। আপনি কি আপনার বসত বাড়ির কিনারায় টাইগার মুরগির খামার দিতে চাচ্ছেন? এক্ষেত্রে আপনাকে নিশ্চয়ই টাইগার মুরগির বাচ্চার দাম সম্পর্কে সঠিক ধারণা রাখতে হবে।

সম্প্রতি সময়ে টাইগার মুরগি পালনে বেশ লাভজনক হওয়ার ফলে প্রায় অধিকাংশ খামারিদের মধ্যে এই মুরগি বেশ ভালো আগ্রহ জন্মাচ্ছে। যার ফলে আমাদের দেশে বেশ কিছু অসাধু ব্যবসায়ী রয়েছেন যারা এর দাম দিন দিন বাড়িয়ে দিচ্ছে। বর্তমান বাজারের দর অনুযায়ী টাইগার মুরগির প্রতি ৫০ গ্রাম বাচ্চার দাম ৬০ থেকে ৭০ টাকা নেওয়া হয়।

টাইগার মুরগি কত টাকা কেজি

টাইগার মুরগির দাম মূলত নির্ভর করে এর বয়স, ওজনের ওপর। তবে স্বাভাবিক বাজারে এই মুরগির দাম ১৫০০ থেকে শুরু করে ২০০০ এর পর্যন্ত হয়ে থাকে।

টাইগার মুরগির বাচ্চা কোথায় পাওয়া যায়

টাইগার মুরগির নতুন হাওয়ায় এবং এটি লাভজনক হওয়ার কারণে বর্তমানে অধিকাংশ  খামারিরা এই মুরগির খোজ নিয়ে থাকে। আর সব জায়গাতে এই মুরগি পাওয়াও যায় না। এখন  প্রতিটা খামারিদের প্রশ্ন হচ্ছে টাইগার মুরগির বাচ্চা কোথায় পাওয়া যায়? মূলত আমাদের বাংলাদেশের টাকা থাকলে  কিনা পাওয়া যায় বলেন।


আপনি যদি একটু ভালোমতো খোঁজখবর নেন তাহলে এই মুরগির বাচ্চার খোঁজ পেয়ে যাবেন। তবে গ্রাম্য এলাকাতে বিভিন্ন হাট বসে সেক্ষেত্রে আপনি চাইলে সে সব হাটগুলোতে  একটু খোঁজ নিয়ে দেখতে পারেন। এছাড়াও ইতিমধ্যে যে খামারি টাইগার মুরগির বাচ্চা পালন করছেন সেই খামারির খোঁজ রাখতে পারেন।  তার কাছেই খুব সহজে মুরগির বাচ্চা পেয়ে যাবে। তবে সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই  ভালোমতো যাচাই বাছাই করে মুরগির বাচ্চা ক্রয় করতে হবে।

টাইগার মুরগি পালনে কি লাভ হয়?

যখন কোন খামারি কোন পশু পালন করার চিন্তা করেন তখন প্রথমেই যে চিন্তাটা আসে সেটা হচ্ছে অমুক পশুপালনায় কি লাভ হবে বা কেমন লাভ হতে পারে এ বিষয়টি অনেকের কাছেই জানতে চাই। এ বিষয়ে আপনি চাইলে যারা ইতিমধ্যে বিভিন্ন পশু পালন করে আসছেন তাদের কাছে পরামর্শ করতে পারেন।


আপনি যদি টাইগার মুরগি  অতি যত্ন সহকারে পালন করেন তাহলে আশানুরূপ লাভ পাওয়া সম্ভব। এক্ষেত্রে আপনাকে মুরগির নিয়মিত খাবার, রোগ বালাই, ভ্যাকসিনেশন ইত্যাদি বিষয়গুলোর উপর পরিপূর্ণভাবে নজরদারি রাখতে হবে।

কারণ একটি পশু পালন করতে গেলে আপনাকে অবশ্যই এগুলো বিষয়ে সচেতন থাকতে হবে। তা না হলে লাভ করা সম্ভব হবে না। তাই অভিজ্ঞদের পরামর্শ নিয়ে আপনি যদি টাইগার মুরগী পালন করেন তাহলে লাভবান হতে পারবেন। আর বর্তমানে এই মুরগির  ব্যাপক চাহিদার হয়েছে তাই টাইগার মুরগি দ্বারা অধিক আয় সম্ভব।

লেখকের শেষকথা

প্রিয় বন্ধুরা, আমরা ইতিমধ্যে টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে? এবং টাইগার মুরগি সম্পর্কে আরও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করি, টাইগার মুরগি সম্পর্কে জেনে আপনারাও বেশ উপকৃত হয়েছেন।

টাইগার মুরগি কত দিনে ডিম পাড়ে সম্পর্কিত আজকের পোষ্টটি আপনার ভালো লাগলে অবশ্যই প্রিয় জনদের শেয়ার করবেন। স্বাস্থ্য ও বিভিন্ন ওষুধ সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ভালো থাকবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url