oxat 20 এর উপকারিতা ও অপকারিতা বিস্তারিত

 প্রিয় পাঠক আসসালামু আলাইকুম। আশা করি, আপনারা সবাই ভালো আছেন। আপনি কি oxat 20 এর উপকারিতা ও অপকারিতা এবং oxat 20 এর সম্পর্কে বিভিন্ন প্রয়োজনীয় তথ্য জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা অক্সাট 20 ট্যাবলেট এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে ভালোমতো জানেন না। তাদের সুবিধার কথা চিন্তা করে oxat 20 ট্যাবলেট সম্পর্কে বিভিন্ন প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ তথ্য উল্লেখ করার চেষ্টা করেছি। আশা করি, এই বিষয়ে জেনে আপনারা উপকৃত হবেন।

oxat 20 এর উপকারিতা ও অপকারিতা

আজকের আর্টিকেলে oxat 20 এর উপকারিতা ও অপকারিতা এই বিষয়ে আলোচনা করার পাশাপাশি অক্সাট ২০ কি, অক্সাট ২০ এর কাজ কি, অক্সাট ২০ খাওয়ার নিয়ম, অক্সাট ২০ এর দাম কত এবং কোন সমস্যায় অক্সাট ২০ গ্রহণ করবেন? সেই সম্পর্কে আলোচনা করব। তাই অবহেলা না করে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ভূমিকা

প্রিয় বন্ধুরা, বর্তমানে অনেকেই জিংক বি ট্যাবলেট খেয়ে থাকে কিন্তু এই ট্যাবলেট এর কাজ কি বা oxat 20 এর উপকারিতা ও অপকারিতা গুলো ভালোভাবে জানেন না। মূলত তাদের কথা ভেবেই oxat 20 ট্যাবলেট সম্পর্কে আলোচনা করব। অক্সাট ২০ ট্যাবলেট সেবনের পূর্বে অবশ্যই এর সম্পর্কে ভালো মতো জেনে নিতে হবে।

আপনি যদি এই oxat 20 ট্যাবলেট সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের সাথেই থাকুন এবং যারা এ বিষয়ে জানার অধিক আগ্রহ নিয়ে আছেন তারা সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সাথে থেকে অক্সাট 20 ট্যাবলেট সম্পর্কে জেনে নেওয়ার অনুরোধ রইলো। তাহলে চলুন আর বেশি কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করা যাক। আমরা প্রথমে অক্সাট ২০ কি সেই বিষয়ে জেনে নিব।

অক্সাট ২০ কি

আমাদের মাঝে অনেকেই জানতে চায় যে অক্সাট ২০ কি বা এই ট্যাবলেটটি কি কাজে ব্যবহার করা হয়। সাধারণত অক্সাট 20 মানসিক বা দুশ্চিন্তা সমস্যায় ব্যবহার হয়ে থাকে। মূলত এটি স্কয়ার ফার্মাসিটিক্যাল লিমিটেড (Square Pharmaceutical Ltd) কোম্পানির উৎপাদিত একটি ট্যাবলেট।

অক্সাট ২০ এর জেনেরিক নাম হচ্ছে প্যারোক্সোটিন হাইড্রোক্লোরাইড (Paroxetine hydrochloride)। অক্সাট ২০ ট্যাবলেটটি সাধারনত ১০ মিগ্রা এবং ২০ মিগ্রা হয়ে থাকে। প্রতিটি বক্সে ৩০ টি করে ট্যাবলেট রয়েছে। আশা করি অক্সাট ২০ সম্পর্কে সংক্ষিপ্ত ধারনা পেয়েছেন। এবার আসুন Oxat 20 এর কাজ কি সেই বিষয়ে জেনে নেই।

Oxat 20 এর কাজ কি

Oxat 20 হচ্ছে একটি শক্তিশালী নির্বাচনী সেরোটোনিন রিউপটেক ইনহিবিটার যা দুশ্চিন্তা ও বিষন্নতা রোধে সহায়তা করে থাকে। সহজ ভাষায় বললে অক্সাট ২০ এর কাজ হলো যেসব ব্যক্তিরা খুব বিষন্নময় থাকেন এবং জনজীবন নিয়ে দুশ্চিন্তা করেন সেসব ব্যক্তিদের ক্ষেত্রে এই ট্যাবলেটটি খুবই কার্যকরী।

Oxat 20 ট্যাবলেট খাওয়ার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে তারপরে সেবন করবেন। Oxat 20 যেসব সমস্যার কারণে চিকিৎসেকরা সেবন করার জন্য প্রেসক্রিপশন (Prescription) করেন সেগুলো হলো-
  • প্যানিক ডিসঅর্ডার
  • মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডার
  • অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার 
  • সোশ্যাল অ্যাংজাইটি ডিসঅর্ডার 
  • পোস্ট-ট্রমাটিক ট্রেস ডিসঅর্ডার 
  • জেনারেলাইজড অ্যাংজাইটি ডিসঅর্ডার
উপরোক্ত সমস্যা সমাধানের জন্য চিকিৎসেকরা Oxat 20 ট্যাবলেট সেবন করার পরামর্শ দিয়ে থাকেন। আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন। অক্সাট ২০ ট্যাবলেট সেবনে যদি ভালো ফলাফল পেতে চান এবং এর পার্শ্ব প্রতিক্রিয়া থেকে রক্ষা পেতে হলে অবশ্যই এই ট্যাবলেট খাওয়ার সঠিক নিয়ম জানতে হবে। তাহলে আসুন এ পর্যায়ে আমরা অক্সাট ২০ ট্যাবলেট খাওয়ার নিয়ম জেনে নেই।

অক্সাট ২০ খাওয়ার নিয়ম

অক্সাট ২০ খাওয়ার আগে অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাওয়া উচিত। কেননা মানুষের শরীরের শারীরিক অবস্থা্র উপর চিকিৎসকরা ডোজ দিয়ে থাকেন। তবে শুধুমাত্র অক্সাট ২০ এর ক্ষেত্রে নয় কোনো ধরনের ওষুধই ডাক্তারের দেওয়া নিয়ম বা পরামর্শ ব্যতিত নিজে থেকে সেবন করা উচিত নয়।

এতে উপকার তো হবেই না বরং ক্ষতি বেশি হতে পারে। তারপরেও আপনাদের সুবিধার্থে স্কয়ার ফার্মাসিটিক্যাল (Square Pharmaceutical) এর নির্দেশিত অক্সাট ২০ খাওয়ার নিয়ম নিচে উল্লেখ করা হলো-
  • অক্সাট ১০ অথবা অক্সাট ২০ দিনে (সকালে কিংবা রাতে) একটি করে খেতে পারেন।
  • অক্সাট ২০ যেকোনো সময় খাওয়া যায় তবে ভরা পেটে খেতে হবে।
  • তবে গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে (Pregnancy and Breastfeeding) এই ওষুধ সেবন করা যাবে না।
  • গর্ভাবস্থায় oxat 20 সেবনে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।
তবে কারও কারও ক্ষেত্রে নিয়ম আলাদা হতে পারে। এজন্য একজন বিশেষজ্ঞ চিকিৎসক যখন আপনার চিকিৎসা করবেন তখন তিনিই পরিপূর্ণ নিয়ম বলতে পারবেন। আশা করি অক্সাট ২০ খাওয়ার নিয়ম জানতে পেরেছেন। এবার আমরা oxat 20 ট্যাবলেট এর উপকারিতা জেনে নিব।

oxat 20 ট্যাবলেট এর উপকারিতা

oxat 20 বহুল ব্যবহৃত একটি ওষুধ। এই ওষুধটি অনেকের কাছেই পরিচিত। oxat 20 ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে অনেকেই জানতে চাই। oxat 20 ট্যাবলেট এর উপকারিতা হচ্ছে যারা অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার অর্থাৎ বিষণ্ণতায় ভুগছেন তাদের ক্ষেত্রে এই ট্যাবলেটটি বেশ উপকারী।

এছাড়াও যাদের প্যানিক ডিসঅর্ডার, মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডার, পোস্ট-ট্রমাটিক ট্রেস ডিসঅর্ডার, জেনারেলাইজড অ্যাংজাইটি ডিসঅর্ডার ইত্যাদি সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রেও এই ওষুধটি খুবই কার্যকরী। এ সকল সমস্যা সমাধানের জন্য বিশেষজ্ঞরা এই ওষুধটি সেবনের পরামর্শ দিয়ে থাকেন।

এগুলো সমস্যার এখন অধিকাংশ মানুষের ভোগেন। তাই যারা ইতিমধ্যে এ ধরনের সমস্যায় ভুগছেন তারা চাইলে চিকিৎসা বা পরামর্শ নিয়ে oxat 20 ট্যাবলেট সেবন করা শুরু করে দিতে পারেন। তাহলে আশা করছি এ ধরনের সমস্যা থেকে দ্রুত রেহায় পাবেন। এবার আসুন অক্সাট ২০ এর অপকারিতা জেনে নেই।

অক্সাট ২০ এর অপকারিতা

প্রতিটা ওষুধেই উপকারিতার পাশাপাশি অপকারিতাও রয়েছে, অক্সাট ২০ এর বিপরীত নয়। অক্সাট ২০ সেবনের ফলে বা অতিমাত্রায় সেবনে শারীরিক নানান সমস্যা হতে পারে। আবার সবার ক্ষেত্রে এসব সমস্যা নাও হতে পারে। কারো কম আরও বেশি অপকারিতা বা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। অক্সাট ২০ ট্যাবলেট খাওয়ার ফলে যেসব শরীরে যেসব অপকারিতা বা সমস্যা দেখা দিতে পারে তা নিচে উল্লেখ করা হলো-
  • খাবারে রুচি কমে যাওয়া
  • বমি বমি ভাব হওয়া
  • ঝিমুনি ভাব হওয়া
  • বিভ্রান্তি বোধ করা
  • মাথা ঘোড়ানো
  • ক্লান্তি বোধ করা
  • কম যৌ'ন ইচ্ছা
  • পুরুষাঙ্গের শিথীলতা
  • বীর্য'পাত বিলম্বিত হওয়া
  • ঘুম অতিরিক্ত হওয়া ইত্যাদি।
oxat 20 অতিমাত্রায় সেবনে বা নিয়ম মেনে না খেলে উপরোক্ত সমস্যা দেখা দিতে পারে। তাই আপনারা অবশ্যই ডাক্তারের দেওয়া নিয়ম মেনে এই ওষুধ সেবন করবেন। তাহলে ইনশাল্লাহ ভালো ফলাফল পেয়ে যাবেন। আশা করি অক্সাট ২০ এর অপকারিতাগুলো জানতে পেরেছেন। এবার আসুন অক্সাট ২০ এর দাম কত সেটি জেনে নেই।

অক্সাট ২০ এর দাম কত

আমাদের বাংলাদেশে প্রতি বছরের জুন-জুলাই মাসে নতুন বাজেট নির্ধারণ হওয়ার পরে প্রায় সকল ওষুধের দামই কমবেশি হতে দেখা যায়। কিন্তু আমরা হয়তো ওষুধের দাম ঠিক কোন সময়ে বেড়ে যায় তা জানি না। এজন্য অনেকেই ওষুধের দাম সম্পর্কে জানতে চাই।


আজকের এই পোষ্টে অক্সাট ২০ ট্যাবলেট এর আলোচনা করেছি। যার বর্তমান বাজার মূল্য হচ্ছে প্রতি পিচ ১২ টাকা দাম। স্কয়ার ফার্মাসিটিক্যাল লিমিটেড কোম্পানি অক্সাট ২০ ওষুধ প্রতি বক্সে ৩০ টি ট্যাবলেট বাজারজাত করে থাকে। যার দাম হিসাব করলে আসে ৩৬০ টাকা।

অক্সাট ২০ সেবনে সর্তকতা

থায়োরিডাজিন কিংবা মনোএমাইন অক্সডেজ ইনহিবিটর ব্যবহারকারী সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা একেবারেই ঠিক না। এছাড়া রক্ত সংবহনতন্ত্র ও হৃদপিণ্ডজনিত সমস্যায় এবং মৃগী রোগে আক্রান্ত এমন ব্যক্তিদের ক্ষেত্রে অক্সাট ২০ ব্যবহারে অবশ্যই সর্তকতা অবলম্বন করা জরুরি।

সবচেয়ে উল্লেখ্য বিষয় হচ্ছে যাদের মানসিক অবস্থার উপর প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে এমন ব্যক্তিদের ওষুধ সেবন করার সময় রোগীকে গাড়ি চালানো ও ভাড়ি যন্ত্রপাতি পরিচালনা করার সময়েও সতর্কতা অবলম্বন করতে হবে। আশা করছি বিষয়টি বুঝতে পেরেছেন।

লেখকের শেষকথাঃ oxat 20 এর উপকারিতা ও অপকারিতা

পরিশেষে বলব, আপনি যদি একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়ম মেনে ওষুধ সেবন করেন তাহলে ইনশাল্লাহ ভালো ফলাফল পাবেন। আমরা ইতিমধ্যে oxat 20 এর উপকারিতা ও অপকারিতা এবং oxat 20 ট্যাবলেট সম্পর্কে আরও অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি, এ বিষয়ে জেনে আপনাদের বেশ উপকারে আসবে।


oxat 20 এর উপকারিতা ও অপকারিতা এবং oxat 20 ট্যাবলেট সম্পর্কিত আজকের আর্টিকেলটি আপনার ভালো থাকলে অবশ্যই কমেন্ট ও প্রিয়জনদের শেয়ার করতে ভুলবেন না। স্বাস্থ্য সম্পর্কিত অন্যান্য গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url