পিউলি খাওয়ার কত দিন পর মাসিক হয় - খাওয়ার নিয়ম-কার্যকারিতা

প্রিয় পাঠক, আপনি কি জানতে চাচ্ছেন পিউলি খাওয়ার কত দিন পর মাসিক হয় এ সম্পর্কে তাহলে আর্টিকেলটি আপনার জন্য। কারণ আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে পিউলি খাওয়ার কত দিন পর মাসিক হয়। এছাড়াও পিউলি খাওয়ার নিয়ম, পিউলি খেলে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো যাবে কি ও পিউলি পিল এর কার্যকারিতা সম্পর্কেও বিস্তারিত আলোচনা হবে।
পিউলি খাওয়ার কত দিন পর মাসিক হয়
আপনারা হয়তো জানেন যেকোন ধরনের গর্ভনিরোধক পিল খাওয়ার পরে মাসিকের সমস্যা হয়। ঠিক পিউলি খাওয়ার পরে অনেকে জিজ্ঞেস করে পিউলি খাওয়ার কত দিন পর মাসিক হয়। তাই এই আর্টিকেলে আপনাদের পিউলি পিল সম্পর্কে সকল তথ্য বিস্তারিত জানানো হবে তাই চলুন দেরি না করে আমাদের মূল আলোচ্য বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক।

পিউলি পিল এর কার্যকারিতা। পিউলি পিল এর কাজ কি। পিউলি পিল খেলে কি হয়

পিউলি পিল হল অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধে কাজ করে। এই পিলের উপাদানের মধ্যে রয়েছে 30 মিলিগ্রাম ইউলিপ্রিস্টল এসিটেট যার ফলে এটি জরুরী ভিত্তিতে গর্ভধারণ রোধে কার্যকারিতা দেখায়। তবে এই পিল আপনি যদি সহবাসের ৭২ ঘন্টার মধ্যে খায় তাহলেই কার্যকারিতা দেখাবে আর আপনি যদি ৭২ ঘন্টার পরে খান তাহলে কোন ধরনের কার্যকারিতা দেখতে পাবেন না।

পিউলি পিল খেলে এটি ডিম্বাশয় থেকে ডিম্বাণুর বহির্গমনকে বাধা দেয় এবং শুক্রাণু ও ডিম্বাণুর মিলককে বাঁধা দেয়। যার ফলে শুক্রাণু ও ডিম্বাণুর জাইগোট হয় না আর জাইগোট না হলে ডিম্বাণু নিষিক্ত হতে পারে না। ডিম্বাণু যদি নিষিক্ত না হয় তাহলে কখনোই সন্তান ধারণ করা সম্ভব নয়। অর্থাৎ গর্ভধারণের পূর্ব শর্ত হলো ডিম্বাণুর নিষিক্ত হওয়া।

চিকিৎসকদের মতে সহবাসের ৭২ ঘন্টার মধ্যে পিলটি খেলে ৮৫ শতাংশ গর্ভধারণ রোধ করা সম্ভব হবে। তবে আপনি যদি গর্ব অবস্থায় ধারণ করতে না চান তাহলে সহবাসের পরেই পিলটি খেয়ে নিবেন। কারণ যত তাড়াতাড়ি খাওয়া যাবে ততই এর কার্যকারিতা বৃদ্ধি পাবে এবং এটি সঠিকভাবে কাজ করতে সক্ষম হবে।

এখন অনেকের মনে প্রশ্ন হতে পারে এটি কতটুকু নিরাপদ কিংবা গর্ভধারণ রোধে আমরা এটি খেতে পারব কিনা? তাদের জন্য বলতে চাই গর্ভধারণ রোধে যেকোনো ধরনের পিল খাওয়াই ক্ষতি কারণ পিল খেলে জরায়ুর মারাত্মক ক্ষতি হয়। এজন্য সবসময় চেষ্টা করবেন পিল না খাওয়ার তবে বিশেষ প্রয়োজনের সময় অর্থাৎ যখন দেখছেন কোন উপায় নেই তখন মাঝেমধ্যে খাওয়া যেতে পারে।

পিউলি খাওয়ার কত দিন পর মাসিক হয়

আপনার অনেকেই জানতে চেয়েছেন পিউলি খাওয়ার কত দিন পর মাসিক হয়। যারা জানতে চাচ্ছিলেন পিউলি খাওয়ার কত দিন পর মাসিক হয় তারা আর্টিকেলের এই অংশটুকু মনোযোগ দিয়ে পড়তে থাকেন কারন এই অংশে জানানো হবে এটি খাওয়ার কতদিন পর মাসিক হয়। চলুন আপনাদের মূল্যবান সময় নষ্ট না করে আসল তথ্য জেনে নেওয়া যাক।

পিউলি পিল প্রস্তুত করেছে বাংলাদেশের জনপ্রিয় একটি ঔষধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান জিসকা ফার্মাসিউটিক্যালস লিমিটেড। তবে এই ওষুধ কোম্পানির পিউলি পিল বাদেও আরো অনেক ঔষধ রয়েছে যেগুলো মানুষের কাছে খুবই জনপ্রিয়তা অর্জন করেছে। এজন্য বলে যেতে পারে এই কোম্পানির প্রতিটি ঔষধি মানুষের নিত্য প্রয়োজনীয় ঔষধে পরিণত হয়েছে।
আগের সময় মেয়েদের জন্য যখন পিল তৈরি করা হয়েছিল না যার ফলে তখনকার মানুষদের সন্তানের পরিমাণ বেশি ছিল কারণ ওই সময় গর্ভধারণ রোধের কোন পদ্ধতি আবিষ্কৃত হয়েছিল না। কিন্তু বর্তমানে চিকিৎসা বিজ্ঞানের উন্নতির কারণে এমন কিছু ঔষধ আবিষ্কৃত হয়েছে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করা সম্ভব হচ্ছে।

ঠিক তেমনি একটি পিল হচ্ছে পিউলি পিল। আপনি যদি এটি সেবন করেন তাহলে টানা ৫ দিন নিরাপদে সহবাস করতে পারবেন। কিন্তু বর্তমানে গর্ভধারণ রোধের পাশাপাশি গর্ভনিরোধক পিলগুলো মাসিক হওয়ানোর জন্যও খাওয়া হচ্ছে। কিন্তু আপনি যদি একজন সচেতন মানুষ হয়ে থাকেন তাহলে এই বিষয়ের মূলভাব বা কারণ আপনার জেনে রাখা উচিত বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি।

মূলত পিউলি বা অন্যান্য পিলগুলো খাওয়ার কারণে পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে মাসিকের সময় এগিয়ে আসে কিংবা পিছিয়ে যায়। অধিকাংশ ক্ষেত্রেই পিউলি পিলের পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে মাসিক তাড়াতাড়ি হয় যার ফলে অনেকেই এই পিলকে মাসিক হওয়ানোর জন্য খাওয়া শুরু করেছে কিন্তু এটি একেবারে উচিত নয়।

এমনিতেই এ ধরনের পিল খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তারপরেও আপনি যদি এর পার্শ্বপ্রতিক্রিয়াকে উপকারিতা মনে করে পিলটি খেতে থাকেন তাহলে পার্শ্ব প্রতিক্রিয়ার হার ধীরে ধীরে পেতে পারে এবং একসময় আপনি মারাত্মক ক্ষতিগ্রস্ততার শিকার হতে পারেন। এজন্য এই সকল বিষয়ে সব সময় সচেতনতা অবলম্বন করতে হবে।

তবে যারা এক কথায় জানতে চাচ্ছিলেন পিউলি খাওয়ার কত দিন পর মাসিক হয় তারা জেনে রাখুন মাসিক হওয়ানোর জন্য পিউলি পিল সর্বনিম্ন ১২ দিন এবং সর্বোচ্চ ২৩ দিন পর্যন্ত (প্রতিদিন একটি করে খেতে হবে)। ১২ দিন থেকে ২৩ দিন খাওয়ার পরে ১ থেকে ৭ দিন পিউলি পিল খাওয়া বন্ধ রাখতে হবে। আপনার যদি নিয়মিত মাসিক চক্র হয় তাহলে এই ১ থেকে ৭ দিনের মধ্যে মাসিক হবে।


তবে আপনার যদি এই এক সপ্তাহের মধ্যে মাসিক না হয় তাহলে পরবর্তীতে আরো ৭ দিন এই পিলটি খেতে হবে। এরপরেও যদি আপনার মাসিক না হয় তাহলে উন্নত চিকিৎসা পদ্ধতি গ্রহণ করা উচিত। কারণ অনেক সময় দেখা যায় হরমোনের ভারসাম্যহীনতায় মাসিকের চক্র বন্ধ হয়ে যায়। এজন্য বেশি সমস্যা দেখা দিলে একজন অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা প্রয়োজন। আশা করি বুঝতে পেরেছেন পিউলি খাওয়ার কত দিন পর মাসিক হয়।

পিউলি খেলে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো যাবে কি

পিউলি খেলে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো যাবে কি এই প্রশ্নের উত্তরটি হল না, পিউলি পিল খাওয়ার সাত দিন পর্যন্ত বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো যাবে না। তবে সবথেকে সঠিক পদ্ধতি হচ্ছে যখন আপনি স্তন্যদান করবেন তখন গর্ভনিরোধক পিলগুলো না খাওয়া। কারণ এই সময় পিল খেলে শিশুর হরমোনের ভারসাম্যহীনতা নষ্ট হতে পারে।


তবে ভুলক্রমে যদি পিউলি পিল খেয়ে ফেলেন তাহলে পরবর্তী সাতদিন আপনার শিশুকে কোটার দুধ খাওয়ানোর চেষ্টা করবেন যাতে শিশু শারীরিক এবং মানসিকভাবে সুস্থ থাকতে পারে। আশা করি বুঝতে পেরেছেন পিউলি খেলে বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো যাবে না। তবে এই বিষয়গুলো জানার পরে অবশ্যই মেনে চলবেন।

পিউলি খাওয়ার নিয়ম

যেহেতু এটি একটি গর্ভনিরোধক পিল তাই আপনি যদি সন্তান ধারণ করতে না চান তাহলে সহবাসের ৭২ ঘণ্টার মধ্যে এটি খেয়ে নেবেন। তবে সবথেকে ভালো হয় সহবাসের পরেই পিউলি পিলটি খেয়ে নেওয়া এতে আপনি সর্বাধিক ফলাফল এবং দ্রুত কার্যকারিতা দেখতে পাবেন। তবে ৭২ ঘন্টার পরে এটি খেলে কার্যকারিতা না পাওয়ার সম্ভাবনাই বেশি বলে জানিয়েছে চিকিৎসকেরা।

পিউলি পিল এর পার্শ্বপ্রতিক্রিয়া

পিউলি পিল এর পার্শ্বপ্রতিক্রিয়া গুলোর মধ্যে রয়েছে বমি বমি ভাব, মাথা ঘোরা, স্তন্যে ব্যথা, চুলকনি, এলার্জিক প্রতিক্রিয়া ইত্যাদি। তবে আপনি যদি দীর্ঘদিন যাবত এই ধরনের বিভিন্ন পিল খেতে থাকেন তাহলে একপর্যায়ে এই পার্শ্ব প্রতিক্রিয়ার হার বৃদ্ধি পেয়ে মারাত্মক ঝুঁকিপূর্ণ রোগের কারণ হতে পারে।

পিউলি পিল দাম কত

পিউলি পিল এর ১ প্যাকেটের দাম ১৯৫ টাকা।

শেষ কথাঃ পিউলি খাওয়ার কত দিন পর মাসিক হয়

আমাদের আজকের এই আর্টিকেলে পিউলি খাওয়ার কত দিন পর মাসিক হয় এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি পিউলি পিল সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। যদি এই পোস্ট থেকে সামান্যতম উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url